Monday, January 12, 2009

২৪ ঘন্টা অতিবাহিত: সিলেটে সাংবাদিক সংগ্রাম সিংহকে অপহরণকারীরা গ্রেফতার হয়নি। শহীদ মিনারে মানববন্ধন।

সিলেটের সাংবাদিক সংগ্রাম সিংহকে অপহরণের ২৪ ঘন্টা অতিবাহিত হলেও অপহরণকারীরা গ্রেফতার হয়নি। গ্রেফতার এড়াতে তারা বিভিন্ন প্রভাবশালী মহলের কাছে ধর্ণা দিচ্ছে দুর্বৃত্তরা। পুলিশ ঘটনার পর থেকেই ওই তাদের ধরতে সিলেট নগরীর চালিবন্দর, ছড়ার পার এলাকায় লোকদেখানো অভিযান পরিচালনা করে। অথচ সন্ত্রাসীরা এখনও এলাকায় প্রকাশ্যে ঘুরাফেরা করছে। শুক্রবার রাতে অপহরণের পরপর স্থানীয় প্রেসকাব নেতৃবৃন্দ এক জরুরী সভায় বসে দুর্বৃত্তদের গ্রেফতার করার জন্য ২৪ ঘন্টার আল্টিমেটাম দেন স্থানীয় প্রশাসনকে। তারপরও স্থানীয় পুলিশ প্রশাসন তাদের গ্রেফতার করতে ব্যর্থ হয়েছে। এ ঘটনায় সিলেটের সাংবাদিকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। অবিলম্বে দুর্বৃত্তদের গ্রেফতার করার দাবিতে আজ রোববার বিকেল সাড়ে ৩টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে যুগান্তর স্বজন সমাবেশ সিলেটের উদ্যোগে এক মানববন্ধনের আয়োজন করা হয়েছে। এতে সিলেটের সকল সাহিত্য সংস্কৃতি এবং সামাজিক সংগঠনের নেতৃবৃন্দকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য আহ্বান জানানো হয়েছে।

দৈনিক যুগান্তরের সিনিয়র রিপোর্টার ও ইটিভির সিলেট প্রতিনিধি সংগ্রাম সিংহ নগরীর চালিবন্দরের বাসা থেকে যুগান্তর অফিসে যাওয়ার পথে শুক্রবার সন্ধ্যায় অপহৃত হন। সিলেট সরকারী তিব্বিয়া কলেজের সামনে থেকে ছাত্রদল ক্যাডাররা তাকে অপহরণ করে নিয়ে যায়। নেজামে ইসলাম পার্টির কেন্দ্রীয় নেতা মাওলানা আব্দুর রকিবের বাসায় আটকে রেখে তার উপস্থিতিতে সাংবাদিক সংগ্রাম সিংহের উপর চালায় শারীরিক নির্যাতন। কেড়ে নেয় সঙ্গে থাকা মোবাইল ফোনসহ টাকা। অস্ত্রের মুখে স্বার আদায় করে সাদা কাগজে। খবর পেয়ে স্থানীয় সাংবাদিকরা ঘটনাস্থলে ছুটে যান। স্থানীয় লোকজনের সহায়তায় অপহরণকারীদের কবল থেকে উদ্ধার করেন। গুরুতর আহত অবস্থায় সংগ্রাম সিংহকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। গতকাল দুপুরে সংগ্রাম সিংহ বাসায় ফিরেন। খবর পেয়ে পুলিশ ও র‌্যাব ঘটনাস্থল পরিদর্শন করে।

দৈনিক যুগান্তর ও একুশে টেলিভিশনের সিলেট প্রতিনিধিসংগ্রাম সিংহকে অপহরণ ও নির্যাতনের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন সিলেট-২ আসন থেকে নবনির্বাচিত সাংসদ শফিকুর রহমান চৌধুরী, সিলেট-৩ আসন থেকে নবনির্বাচিত সাংসদ মাহমুদ উস সামাদ কয়েস চৌধুরী, সুনামগঞ্জ-১ আসন থেকে নবনির্বাচিত সাংসদ মোয়াজ্জেম হোসেন রতন। তারা অবিলম্বে দুর্বৃত্তদের গ্রেফতার করে দৃষ্টান্তমুলক শাস্তি দেয়ার জন্য প্রশাসনের প্রতি আহবান জানান।

সিলেট প্রেসকাবের সদস্য ও দৈনিক যুগান্তর এর সিলেট ব্যুরোর সিনিয়র রিপোর্টার সংগ্রাম সিংহের ওপর সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছেন সিলেটের সাংবাদিকরা। শুক্রবার রাতে প্রেসকাবে এক জরুরি সভায় ২৪ ঘন্টার মধ্যে সন্ত্রাসীদের গ্রেফতার করার দাবিও জানানো হয়েছে। একই সাথে আজ রোববার সকাল ১১টায় প্রেসকাবে জরুরি সভা আহ্বান করা হয়। শুক্রবার রাতে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন কাবের সিনিয়র সহসভাপতি আল-আজাদ। সভায় বক্তারা সংগ্রাম সিংহের ওপর হামলার ঘটনায় গভীর উদ্বেগ ও নিন্দা জানান। তারা বলেন, এ ধরণের হামলা স্বাধীন সাংবাদিকতার ওপর নগ্ন হস্তপে। বক্তারা ২৪ ঘন্টার মধ্যে সন্ত্রাসীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানানো হয়। প্রেসকাবের সাধারণ সম্পাদক আহমেদ নূর’র পরিচালনায় সভায় বক্তব্য রাখেন প্রেসকাবের সাবেক সভাপতি ইকবাল সিদ্দিকী, সাবেক সাধারণ সম্পাদক আজিজ আহমদ সেলিম, সালাম মশরুর, এনামুল হক জুবের, হুমায়ুন রশীদ চৌধুরী, খালেদ আহমদ, দেওয়ান তৌফিক মজিদ লায়েক, আব্দুল মালিক জাকা, আফতাব উদ্দিন, সৈয়দ সুজাত আলী, এমদাদ হোসেন চৌধুরী দীপু, ফয়সল আহমদ বাবলু, সিএম মারুফ, বাপ্পা ঘোষ চৌধুরী, শেখ আশরাফুল আলম নাসির, ইকবাল মাহমুদ, কবীর আহমদ, ফারুক আহমদ।

দৈনিক যুগান্তর ও একুশে টেলিভিশনের সিলেট প্রতিনিধিসংগ্রাম সিংহকে অপহরণ ও নির্যাতনের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে দৈনিক শ্যামল সিলেট পরিবার। এক বিবৃতিতে দৈনিক শ্যামল সিলেট’র সম্পাদক চৌধুরী মুমতাজ আহমদ সাংবাদিক সংগ্রাম সিংহকে অপহরণ ও নির্যাতনের নিন্দা জানিয়ে এ ঘটনার সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

সাংবাদিক সংগ্রাম সিংহকে অপহরণের চেষ্টা ও মারধর করার ঘটনায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন (ইমজা)’র সভাপতি মঈনুল হক বুলবুল ও সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান রিপন, বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি সিরেট শাখার সভাপতি বদরুদ্দোজা বদর ও সাধারণ সম্পাদক আব্দুর রশিদ রেনু। এছাড়াও এ ঘটনার নিন্দা জানিয়েছেন, যুগান্তর স্বজন সমাবেশ সিলেট বিভাগীয় সমন্বয়কারী প্রণবকান্তি দেব, সিলেট জেলা শাখার সভাপতি খন্দকার আব্দুল মজিদ পারভেজ, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমসহ এমসি কলেজ, শাবিপ্রবি, মদনমোহন কলেজ স্বজনের নেতৃবৃন্দ। একুশে দর্শক ফোরামের আহবায়ক অ্যাডভোকেট মঈন উদ্দিন জালাল, সদস্য সচিব বশির আহমদ জুয়েল, প্রান্তিক পর্ষদের সভাপতি উজ্জল রায়, সাধারণ সম্পাদক দেবাশীষ দেবু, শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসকাবের সাধারণ সম্পাদক নাঈমুল করীম নাঈম, শাহজালাল বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক এসোসিয়েশনের সভাপতি হারুনুর রশীদ সুমন, সাধারণ সম্পাদক ফজলুল কৌনাইন, নাট্য সংগঠন দিক থিয়েটারের সাধারণ সম্পাদক গোলাম রসুল পাভেল, মাভৈ আবৃত্তি সংসদের কার্যনির্বাহী সদস্য সানিয়া নাসরীন সানজিদা, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি জুন্নুন মাহমুদ খান, উর্বশী আবৃত্তি পরিষদ’র সভাপতি মোকাদ্দেস বাবুল, সাধারণ সম্পাদক জিলুর রাহমান জয়, সহ-সাধারণ সম্পাদক প্রণবকান্তি দেব, শব্দগাঁথা ছড়া সংগঠনের সভাপতি রানা কুমার সিংহ, দিরাই প্রেসকাবের সভাপতি শামসুল ইসলাম সর্দার, কার্যনির্বাহী সদস্য জিয়াউর রহমান লিটন, শেখ কবির আহমেদ, আব্দুল বাছির, আবু হানিফ চৌধুরী ও শামসুল আলম, কানাইঘাট প্রেসকাবের সভাপতি এমএ হান্নান, সহসভাপতি বাবুল আহমদ, আব্দুর রব, দেলওয়ার হোসেন সেলিম, সাধারণ সম্পাদক এনামুল হক, সহ-সাধারণ সম্পাদক ইইউএমকে আম্বিয়া চৌধুরী, কোষাধ্য এখলাছুর রহমান, দপ্তর ও পাঠাগার সম্পাদক নিজাম উদ্দিন, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক একেএম ফজলুর রব সুয়েব, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মোঃ জামাল উদ্দিন, সমাজসেবা সম্পাদক মোঃ মিসবাহ হুল ইসলাম চৌধুরী, সদস্য শাহজাহান সেলিম বুলবুল, মইনুল হক বুলবুল, একেএম নূর মোহাম্মদ জামান, মোঃ মাহবুবুর রশীদ, আলী আকবর চৌধুরী কোহিনূর। বাংলাদেশ খেলাফত মজলিস সিলেট জেলা শাখার সভাপতি আলহাজ্ব মাওলানা রেজাউল করিম জালালী, মহানগর শাখার সভাপতি আলহাজ্ব মাওলানা খলিলুর রহমান, জেলা সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল আজিজ, মহানগর সাধারণ সম্পাদক আলহাজ্ব অধ্য মাওলানা জাহিদ উদ্দিন চৌধুরী এক যুক্ত বিবৃতিতে দৈনিক যুগান্তরের সিলেট ব্যুরোর সিনিয়র রিপোর্টার সংগ্রাম সিংহের উপর সন্ত্রাসীদের হামলার তীব্র নিন্দা জানান। নেতৃবৃন্দ অবিলম্বে সন্ত্রাসীদের গ্রেফতার করার জন্য স্থানীয় প্রশাসনের প্রতি জোর দাবি জানিয়েছেন। এদিকে, দৈনিক যুগান্তর সিলেট ব্যুরো’র সিনিয়র রিপোর্টার ও ইটিভি’র সিলেট প্রতিনিধি সংগ্রাম সিংহের উপর ছাত্রদল সন্ত্রাসীদের হামলার তীব্র নিন্দা ও ােভ প্রকাশ করেছে বাসদ সিলেট জেলা। এক বিবৃতিতে জেলা বাসদ সমন্বয়ক কমরেড উজ্জ্বল রায় বলেন, সাংবাদিক সংগ্রাম সিংহকে হত্যা চেষ্টার দুঃসাহস যারা দেখিয়েছে তাদের মা নেই। এই আক্রমণ মুক্ত সাংবাদিকতার উপর আক্রমণ।

বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার সভাপতি আলহাজ্ব মাওলানা ফরিদ আহমদ খান, সাধারণ সম্পাদক মাওলানা ফয়েজ আহমদ, সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মাওলানা আতাউর রহমান সংগ্রাম সিংহের উপর হামলার তীব্র নিন্দা জানিয়ে সন্ত্রাসীদের গ্রেফতার করার দাবি জানান। ন্যাক্কারজনক ঘটনার নিন্দা করে দায়ীদের গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির মাধ্যমে সিলেটে সত্য সন্ধানী সাহসী সাংবাদিকতাকে নিরাপদ করে তোলার দাবি জানিয়েছেন, সিলেটের প্রথম শ্রেণী সংবাদপত্র এজেন্ট আলমগীর এন্টার প্রাইজের স্বত্ত্বাধিকারী ইসমাইল হোসেন, হকার্স সমিতির সাবেক সভাপতি ও আলমগীর এন্টারপ্রাইজের পরিচালক হাফিজ উলাহ, পরিচালক জাহাঙ্গীর হোসেন, আহসান হাবীব, বিশ্বনাথ সংবাদপত্র পরিবেশক জুয়েল রানা, জকিগঞ্জের সংবাদপত্র পরিবেশক মাসুক আহমদ, গোলাপগঞ্জের সংবাদপত্র এজেন্ট করিম আহমদ, জগন্নাথপুরের সংবাদপত্র এজেন্ট রিয়াজ আহমদ, সুনামগঞ্জের সংবাদপত্র এজেন্ট আব্দুল লতিফ, ছাতকের সংবাদপত্র এজেন্ট এমএ হক, দিরাইয়ের বরুন কুমার বর্মন, ছাতকের গোবিন্দগঞ্জের বদর আহমদ, কানাইঘাটের বাবুল আহমদ, গোয়ালাবাজারের শুকুর আলী, বালাগঞ্জের আব্দুস সালাম, মৌলভীবাজারের শংকর রঞ্জন, শ্রীমঙ্গলের অরবিন্দ পাল, ইএনজি ক্যামেরাম্যান এসোসিয়েশন সিলেট এর সভাপতি এস সুটন সিংহ ও সাধারণ সম্পাদক আনিস রহমান, ইকবাল মুন্সি, আলম, বিলকিস আক্তার সুমি, সাঈদ, লিটন চৌধুরী, আলাউদ্দিন হেলাল, ফয়সল আহমদ, মাল্টিপার্পস বিজনেস গ্র“প এর চেয়ারম্যান মাজহারুল ইসলাম আলম, কোষাধ্য মনি লাল ঘোষ, ভলান্টারি বাড ডোনার্স ফোরাম এর সহসভাপতি সালাউদ্দিন বাবলু।

No comments:

Post a Comment